তুমিও খুলতে পারো ইমেইল একাউন্ট

113

Tocomail-2ইন্টারনেট আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে।ইমেইল ও ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে কতো সহজেই না আমরা একজন আরেক জনের সাথে যোগাযোগ করতে পারি। পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে পাঠাতে পারি প্রয়োজনীয় তথ্য, ছবি, ডকুমেন্টস। আবার ফেসবুকের মতো সাইটে শেয়ার করা যায় ছবি, ভিডিও। সরাসরি কথাও বলা যায় বন্ধুদের সাথে।

তুমিও কিন্তু চাইলে একটি ইমেইল একাউন্ট খুলতে পারে। আর সেখানে অন্য বন্ধু বা আত্মীয়ের কাছে পাঠাতে পারো মেইল। তোমার জরুরী কোনো কথা, স্কুলের পড়া,  বিভিন্ন অনুষ্ঠানের তথ্য জানাতে পারো। আবার ক্লাসের পড়ার নোট দেওয়া-নেওয়া করতে পারো।

বেড়াতে যাওয়া, বিয়ের অনুষ্ঠান, অসুস্থতা নানা কারণে এক বা একাধিক দিন স্কুলে যাওয়া না-ই হতে পারে। তো ওই দিনগুলোতে ক্লাসে যে পড়া দিয়েছে, আবার স্কুলে যাওয়ার আগে কিন্তু  সেগুলো সংগ্রহ করা সহজ নয়। কিন্তু তুমি ও তোমার বন্ধুদের যদি ইমেইল একাউন্ট থাকে তাহলে সহজেই পড়াগুলো সংগ্রহ করা যাবে।

ছোটোদের জন্য কয়েকটি প্রতিষ্ঠান ইমেইল সেবা দিয়ে থাকে।এর মধ্যে টকোমেইল (www.tocomail.com) সবচেয়ে জনপ্রিয় আর নিরাপদ বলে মনে করা হয়।

কিভাবে খুলবে একাউন্টঃ

টকোমেইল কিন্তু তোমরা নিজেরা খুলতে পারবে না। এটি তোমার বাবা অথবা মাকে খুলে দিতে হবে। কারণ তোমাদের বয়স কম। এই কম বয়সে অনেক ভুল হতে পারে। আর এসব ভুল তোমাদের জন্য হয়ে উঠতে পারে ক্ষতিকর।সে জন্যেই রাখা হয়েছে এ ব্যবস্থা। তবে একাউন্ট খোলার সময় বাবা-মা তোমাকে পাশেই রাখবে নিশ্চয়ই।

একাউন্ট খুলতে প্রথমে যে কোনো ব্রাউজারের (Mozilla Firefox/ Google Chrome/Opera? Safari/Internet Explorer…) এড্রেসবারে www.tocomail.com।

Tocomail-Home পেজ এর উপরের দিকে ডান পাশে Log in লেখা দেখাবে। ওখানে Sign up লেখাটায় ক্লিক করতে  হবে। তাতে একটি নতুন পাতা খুলবে। সে পাতায় লিখা Create Account. এতে প্রথমে বাবা বা  মা-এর নাম লিখতে হবে। এরপরের ঘরে দিতে হবে বাবা বা মায়ের ইমেইল এড্রেস। তারপর নিচে  ওই পাসওয়ার্ড লিখতে হবে। এরপর Enter বাটনে চাপ দিলে নতুন একটি পাতা খুলবে।

 

 

 

 

 

এবার আরেকটি নতুন পেজ খুলবে। এর শিরোনাম Add Child

Tocomail-Opening এই পেজের উপরের ভাগে ডান দিকে লেখা Name or Nick Name. এই ঘরে তোমার নাম  লিখতে হবে। পরের ঘরে লিখা থাকবে E-mail. পাশে একটা ফাঁকা ঘর। ঘরের বাইরে লেখা  @tocomail.com। ঘরের ফাঁকা অংশে ইমেইলে তুমি যে নাম ব্যবহার করতে চাও, সেটি লিখতে  হবে। কোনো কারণে এ নামে আগেই কেউ ইমেইল খুলে থাকলে সেটি ব্যবহার করা যাবে না। অন্য  নাম দিতে হবে। টকোমেইল কর্তৃপক্ষ তোমাকে বিকল্প একাধিক নাম প্রস্তাব করতে পারে। তুমি তার কোনো একটিও গ্রহণ করতে পারো।

পরের ঘরের বাইরে লেখা Password. এই ঘরে তুমি একটি পাসওয়ার্ড দেবে। মনে রাখবে এই পাসওয়ার্ড দিয়ে সাইটে ঢুকেই মেইল চেক করতে হবে। তাই এটি ভুলে গেলে চলবে না। সবচেয়ে ভালো ডায়রিতে লিখে রাখা। তবে একান্তই ভুলে গেলে পাসওয়ার্ড উদ্ধারের উপায় আছে।

পেজের মাঝখানে একটি বক্সে শিশুর কার্টুন।  সেখানে লিখা Upload new photo. এখানে চাইলেই তোমার ছবি দেওয়া যাবে।

বক্সটিতে ক্লিক করলে পাশে আরেকটি বক্স খুলবে। এতে লেখা আসবে Avatar Selection. এখানেও আগের কার্টুনটি। নিচে লেখা Camera, Clip Art, Photo Library. যেখান থেকে ছবিটি নিতে চাও সেখানে ক্লিক করে পছন্দের ছবিটি বেছে নিতে হবে। ছবিতে ক্লিক করলেই সেটি আপ হয়ে যাবে। ছবিটি ডানে-বায়ে সরিয়ে ঠিক করে নেওয়ার সুযোগ আছে। ছবির নিচে লেখা দুটি শব্দ- Cancel  Save. কোনো কারণে পছন্দ না হলে Cancel এ ক্লিক করে নতুন ছবি আপলোড করা যাবে। আর ছবি পছন্দ হয়ে থাকলে Save লেখায় ক্লিক করে সেটি চূড়ান্ত করে নিতে হবে।

Save লেখায় ক্লিক করলে আরও একটি ছোটো বক্স খুলবে। সেখানে ছবিটি থাকবে। নিচে থাকবে কিছু আইকন বা প্রতীক।

আইকনগুলোতে মাউসের কার্সর রাখলেই বুঝা যাবে কোনটি দিয়ে কি কাজ। প্রয়োজনে এগুলো ব্যবহার করা যেতে পারে। এরপর Save লেখার উপর ক্লিক করলেই ছবিটি সেভ হয়ে যাবে।

এরপর আরেকটি পেজ আসবে। সেখানে আবার তোমার নাম, ইমেইল এড্রেস ইত্যাদি দেখাবে। চাইলে তুমি Save লেখায় ক্লিক করে প্রক্রিয়াটি শেষ করতে পারো।  অথবা View …Email এ ক্লিক করে আবার দেখে নেঔযা যাবে। তবে তার আগে তোমার বাবা অথবা মায়ের ইমেইল অ্যাড্রেসে পাঠানো টকোমেইলের একটি মেইল খুলে তোমার মেইল খোলার বিষয়টিতে সম্মতি দিয়ে নিশ্চিত করতে হবে।

বাবা বা মায়ের (তোমার একাউন্টটি খোলার সময় যার ইমেইল এড্রেস ব্যবহার করা হয়েছে) ইমেইল থেকে টকোমেইলের পাঠানো মেইলটি খুলতে হবে। সেখানে লেখা আসবে Thank You for Registering your account at Tocomail. এখানে Confirm লেখা ঘরে ক্লিক করলেই অনুমোদন প্রক্রিয়া শেষ হবে।

এবার আরেকটি পেজ খুলবে। পেজে সবার উপরে লেখা থাকবে Profile. পাশে থাকবে New Contact সহ কিছু লেখা। New Contact লেখায় ক্লিক করলে খুলবে একটি নতুন বক্স। বক্সের শিরোনাম Add New Contact. নিচের ঘরে  Name or Nick Name এ যার ইমেইল এড্রেসটি সেভ করতে চাও তার না, পরের ঘরে তার ইমেইল এড্রেসটি লিখ। চাইলে তার ছবিও আপলোড করে নিতে পারো। এরপর Save লেখায় ক্লিক করলেই হয়ে যাবে।

বাম পাশে লিখা Invite Friends এ ক্লিক করেও তোমার কোনো বন্ধু আমন্ত্রণ জানাতে পারো। সে ক্ষেত্রে ক্লিক করার পর ছোট্ট একটি বক্স আসবে। তার প্রথম ঘরে লিখতে হবে আমন্ত্রিতের নাম, এরপর তার ইমেইল এড্রেস। সেন্ড করার পর এটি তোমার মায়ের মেইলে যাবে। তিনি অনুমোদন দিলে বা Approve করলে সেটি তোমার বন্ধুর বাবা বা মায়ের একাউন্টে যাবে। তিনি Approve করলে সেটি বন্ধুর মেইলে পৌঁছাবে।

বাবা-মায়ের নজরেই থাকবে মেইলঃ

তুমি নিজে এবং তোমার বাবা অথবা মা (একাউন্ট খোলার সময় যার ইমেইল ব্যবহার করা হয়েছে) একাউন্ট খুলতে পারবে। ধরো তোমার মা একাউন্টটি খুলে দিয়েছেন। এ ক্ষেত্রে তার অনুমতি সাপেক্ষেই কেবল অন্য কারো ইমেইল যোগ করতে পারবে। তুমি যে মেইল পাঠাবে তা তোমার মায়ের মেইল হয়ে যাবে। তিনি অনুমোদন করলেই কেবল সেটি গন্তব্যে পৌঁছাবে। আবার কেউ তোমাকে মেইল পাঠালে, সেটিও তোমার মায়ের একাউন্ট হয়ে আসবে। তিনি ইচ্ছা করলে যে কোনো মেইল এড্রেস ব্লক করে দিতে পারবেন, যাতে তোমাকে আর মেইল পাঠাতে না পারে।

মন্তব্য