বগুড়ায় লোকসংস্কৃতি ও বৈশাখী উৎসব

63

বাংলা বর্ষবিদায় ও বর্ষবরণ উপলক্ষে বগুড়া শহরের আলতাফুন্নেসা খেলার মাঠে পাঁচ দিনব্যাপী লোকসংস্কৃতি ও বৈশাখী উৎসব শুরু হচ্ছে আজ। বগুড়ার সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত লোকসংস্কৃতি ও বৈশাখী উত্সবের উদ্বোধন করবেন সঙ্গীতবিশেষজ্ঞ মুস্তফা নুর উল মোহসীন ছোটি। পর দিন রোববার অর্থাত্ পহেলা বৈশাখের দিন সকাল আটটায় মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন এবং ৪ বৈশাখ সমাপনী অনুষ্ঠান হবে।
সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত উত্সবের উদ্বোধনী দিনে লোকসঙ্গীত প্রতিযোগিতা ও বাউল গানের আসর বসবে। পহেলা বৈশাখ সকালে পান্তা উত্সব শেষে বিকাল থেকে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান, যাত্রাপালা, নাটক মঞ্চস্থ হবে। এছাড়া বৈশাখী উত্সবের দ্বিতীয় দিন ১৫ এপ্রিল বিকাল ৪টায় লোকনৃত্য, ১৬ এপ্রিল চিত্রাঙ্কন ও ১৭ এপ্রিল আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও যাত্রাপালার মধ্য দিয়ে সমাপনী ঘোষণা করা হবে।
সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়ার সাধারণ সম্পাদক এ বি এম জিয়াউল হক বাবলা জানান, আমাদের সব চেতনা মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত হয়ে নতুন বছরে সব বাঙালি মানবতাবিরোধী অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হবে। বাঙালি সংস্কৃতিকে বুকে ধারণ করে এগিয়ে যেতে ৫ দিনব্যাপী লোকসংস্কৃতি ও বৈশাখী উত্সবের প্রস্তুতি এরই মধ্যে শেষ করা হয়েছে। তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া বৈশাখী উত্সবের প্রথম দিন ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তি উত্সব, বাংলা বর্ষবিদায় এবং নতুন বছরকে স্বাগত জানিয়ে বৈশাখী উত্সবের উদ্বোধন ও লোকসঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া উত্সবকে ঘিরে থাকছে চিরায়ত বাংলার লাঠি খেলা, পাতা খেলা, সাপ খেলা, বৌচি, মোরগ লড়াই, হাড়িভাঙা, দাঁড়িয়াবান্ধা, বাউল গান, লোকনৃত্য, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজন।

মন্তব্য