রহীম শাহর জন্মদিন আজ

60

জনপ্রিয় শিশুসাহিত্যিক ও পাখি পর্যবেক্ষক রহীম শাহ’র ৫৭তম জন্মদিন আজ। ১৯৫৯ সালের ৩ অক্টোবর চট্টগ্রাম নগরীর পশ্চিম বাকলিয়ায় তিনি জন্মগ্রহণ করেন।

Poet-Rahim-Shah
শিশু সাহিত্যিক ও পাখি পর্যবেক্ষক রহীম শাহ

আজ শনিবার সকাল ১০টা থেকে সারাদিন বাংলা একাডেমিতে লেখক সাহিত্যিক, সংস্কৃতিকর্মী, সাংবাদিকসহ আপন জনেরা তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

পাখি, ফুল আর গাছপালা তথা প্রকৃতি রহীম শাহর ছড়া-কবিতায় ভিন্ন মাত্রা পেয়েছে। তার বিভিন্ন লেখায় নিপুণ হাতে নিঃসর্গের ছবি এঁকেছেন।

শতাধিক বইয়ের এ লেখকের উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে আগুন ডানার পাখি, অ্যাডভেঞ্চার হিমছড়ি, ঘুরে আসি প্রাণিরাজ্যে, বুনো হাঁসের অভিযান, আগামী দিনের রহস্য, জীবজন্তুর জীবনযাপন, মানুষ করল আকাশ জয়, স্বপ্ন নিয়ে খেলা, আনন্দ রে আনন্দ, মাশকানশাপির সন্ধানে, খুকি ও কাঠবিড়ালি, রঙিন ঘুড়ির হাট, একটু পেলে ছুটি, রঙিন ডানার পাখি, টোকাই টোকাই, হাট্টিমাটিম ছড়া। 

সাংবাদিক রহীম শাহ পরিবেশ আন্দোলনের সঙ্গেও জড়িত। তিনি ন্যাচার কনজারভেশন কমিটির (এনসিসি) ভাইস-প্রেসিডেন্ট এবং শিশু ও পরিবেশবিষয়ক সংগঠন শাপলা দোয়েল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক। 

Rahim-Shah-Birthday
জন্মদিনের কেক কাটছেন রহীম শাহ। পাশে শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, মাহফুজুর রহমান, সুজন বড়ুয়া ও যাযাবর মিন্টু

অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কবি আবু জাফর ওবায়দুল্লাহ পুরস্কার, জসীম উদদীন স্মৃতি পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি শিশুসাহিত্য সম্মাননাসহ বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন তিনি।

দেশের বাইরে পশ্চিমবাংলায়ও রহীম শাহের বেশ জনপ্রিয়তা রয়েছে। চতুর্থ শ্রেণীর পাঠ্যবইয়ে তার একটি কবিতা অন্তর্ভূক্ত করা হয়েছে।

মন্তব্য