ফুলের গোলকধাঁধা

312
Mysterious-Flower
প্রাণীর আকৃতি ধারণকারী বিষ্ময়কর কিছু ফুল

এ পৃথিবীর পরতে পরতে লুকিয়ে আছে নানা বিস্ময়। এ বিস্ময়ের শেষ হবে না কোনোদিন। এমনই কিছু বিস্ময় লুকিয়ে আছে নানা প্রজাতির অর্কিড ফুলে। এ ফুলগুলোর কোনোটি বানরমুখো, কোনোটি টিয়ে পাখির মতো। কোনো কোনো অর্কিড দেখলে মনে হয় কোনো বালিকা মনের আনন্দে নাচছে। কোনো অর্কিড দেখে তুমি বড়ই বিভ্রান্তিতে পরতে পারো, মনে হতে পারে এটি ফুল নয়, উড়ন্ত হাঁস। এমনই কিছু ফুলের ছবি তোমাদের সামনে নিয়ে এল স্বপ্নঘুড়ি

বানরমুখো অর্কিড

বানরমুখো অর্কিডকে সাধারণভাবে মাঙ্কি অর্কিড (monkey orchid) ডাকা হয়এর বৈজ্ঞানিক নাম Dracula simia। সারাবছরই এ ফুল ফুটে। ফুল দেখতে অনেকটাই বানরের মতো। এর ঘ্রাণ পাকা কমলার মতো।

 

monkeys-orchids-pareidoli
বানরমুখো অর্কিড

 

monkey-orchid
বানরমুখো অর্কিড

নাচিয়ে বালিকা অর্কিডঃ

এ অর্কিডটি পূর্ব আফ্রিকার চিরহিরৎ বনের। এ বনে প্রায় সারাবছরই বৃষ্টি হয়। আর তাতে গাছ, তার পাতা আর লতাগুল্ম থাকে সবুজ, সতেজ।  স্থানীয়ভাবে অর্কিডটিকে  ড্যান্সিং গার্ল অর্কিড (Dancing Girl) ডাকা হয়।  এর বৈজ্ঞানিক নাম Impatiens bequaertii.অসাধারণ সুন্দর এ ফুলের দিকে তাকালে মনে হয়, ফুল নয়, যেন ছোট্ট দুটি বালিকা নাচের ভঙ্গীমায় দাঁড়িয়ে আছে।

Dancing-Girls-mpatiens-Bequaertii
ড্যান্সিং গার্ল অর্কিড

উড়ন্ত হাঁস অর্কিডঃ

Dancing-Girls-mpatiens-Bequaertii
উড়ন্ত হাঁস অর্কিড

 

 

ছোট্ট আকারের ফুলটি দেখে চোখ ফিরিয়ে নেওয়া কঠিন। এতো বর্ণিল, সুন্দর। তবে এটি দেখে একটু বিভ্রান্তিতেও পড়তে পারে কেউ কেউ। কারণ ফুলটির দিকে ভালোভাবে তাকালে মনে হয়, কোনো যাদুমন্ত্রে ফুলটি বোধহয় মিশে গেছে। তার জায়গায় চলে এসেছে একটি হাঁস।  আর সেটি আকাশের দিকে উড়ে যেতে চাইছে। দুটি ডানা উপরের দিকে। মাথাও উদ্ধত। শরীর থেকে বেশ কিছুটা এগিয়ে আছে তার ঠোঁট।

ফুলটি পাওয়া যায় অস্ট্রেলিয়ার পূর্ব ও দক্ষণ অঞ্চলে। সাধারণভাবে এটিকে ফ্ল্রাইয়িং ডাক অর্কিড (Flying Duck Orchid) নামে ডাকা হয়। আর এর বৈজ্ঞানিক নাম Caleana major.

 

Flying-Duck-Orchid-Caleana-Major-1
উড়ন্ত হাঁস অর্কিড

নগ্ন দেহী পুরুষ অর্কিডঃ

এ ফুলটি এশিয়া, আফ্রিকা ও ইউরোপের অনেক দেশে দেখা যায়। ছোট্ট অর্কিডে গুচ্ছ ফুল হয়। আর প্রতিটি ফুল দেখলে মনে হয়, যেন খালি গায়ের কোনো পুরুষ মানুষ। সাধারণভাবে এটিকে ন্যাকেড ম্যান অর্কিড (naked man orchid ) বা ইটালিয়ান অর্কিড (Italian orchid) ডাকা হয়। এর বৈজ্ঞানিক নাম Orchid italica। এটি ইতালি, গ্রিস, সাইপ্রাস, সিসিলি, সিরিয়া, লেবানন, তুরষ্ক, আলজেরিয়া, লিবিয়া, মরক্কো, তিউনিসিয়ায় অনেক দেখা যায়।

 

Naked Man Orchid-Orchis Italica
খালি গা পুরুষ
Naked-Man-Orchid-Orchis Italica-1
খালি গা পুরুষ অর্কিড

মৌমাছি অর্কিডঃ

 

Laughing-Bumble-Bee-Orchid-Ophry- bomybliflora
হাসিমুখ মৌমাছি অর্কিড

 

Laughing-Bumble-Bee-Orchid-Ophry- bomybliflora-2
হাসিমুখো অর্কিড

 

মৌমাছি ফুলে ফুলে ঘুরে বেড়িয়ে মধু সংগ্রহ করে, এটা তো সবার জানা। কিন্তু খোদ ফুলই যদি মৌমাছির ছদ্মবেশ ধরে, তাহলে কেমন দাঁড়ায়? শুনে বিষ্ময়ে চোখ বের হয়ে যাওয়ার কথা।

এই ফুলটির দেখা পাওয়া যায় ইউরোপের দেশ পর্তুগাল ও ক্যানারি আইল্যান্ডে। এশিয়ার দেশগুলোর মধ্য লেবানন ও তুরষ্কে এ ফুলের দেখা মিলে।

সাধারণভাবে ফুলটিকে bumblebee orchid ডাকা হয়। আর বৈজ্ঞানিকভাবে ডাকা হয় Ophrys bombyliflora,

 

 

 

 

 

 

 

হাস্যমুখ এলিয়েন অর্কিড

Happy-Alien-Calceolaria-U
সুখি এলিয়েন

 

Happy-Alien-Calceolaria-U
সুখি এলিয়েন

 

টিয়ামুখো অর্কিড

Parrot-Flower-Impatiens-Psittacina-1
টিয়ামুখো অর্কিড

 

Parrot-Flower-Impatiens-Psittacina
টিয়ামুখো অর্কিড

 

ঘুঘু অর্কিড

Dove-Orchid-Peristeria-Elata
ঘুঘুমুখ অর্কিড

 

Dove-Orchid-Peristeria-Elata-1
ঘুঘুমুখ অর্কিড

 

কোলে শিশু অর্কিড

Swaddled-Babies-Anguloa-Uniflora
কোলে শিশু অর্কিড
Weird_3061b7_5486566
কোলে শিশু অর্কিড

 

ড্রাগনমুখো অর্কিড

Snap-Dragon-Seed-Pod-Antirrhinum
ড্রাগনমুখো অর্কিড

 

মন্তব্য