ক্রিকেটার হতে চাইলে

8594
Mustafiz
ক্রিকেটার মুস্তাফিজুর রহমান

বাংলাদেশে ক্রিকেট খেলার জনপ্রিয়তা এখন আকাশ ছোঁয়া। টাইগাররা যত বেশি সাফল্য পাচ্ছে, ততই এ খেলার প্রতি অনুরাগ বাড়ছে। ১৯ বছর বয়সী মুস্তাফিজ অভিষেক ম্যাচে ভারতে ৫ উইকেট নিয়ে পুরো বিশ্বকেই যেন চমকে দিয়েছে।

এসব দেখে তোমাদেরও অনেকের ক্রিকেটার হতে ইচ্ছে করতে পারে। কিন্তু শুধু পাড়ায় বা মহল্লার রাস্তায় খেলে তো বড় ক্রিকেটার হওয়া যাবে না। ভালো ক্রিকেটার হতে হলে তোমাকে অনেক চর্চা করতে হবে। সেইসাথে শিখতে হবে নানা টেকনিক। আর এ জন্য প্রয়োজন প্রশিক্ষণ। তোমাদেরকে আজ প্রশিক্ষণের কিছু খোঁজখবর দিচ্ছি।

অনুশীলন কোথায় করবে

দেশে ক্রিকেট শেখানোর জন্য বেশ কয়েকটি ক্রিকেট একাডেমি বা ক্লাব হয়েছে। এসব ক্লাব বা একাডেমিতে তুমি অনুশীলন করতে পারো। একাডেমির প্রশিক্ষকরা তোমাকে দেখিয়ে দেবেন ব্যাট ধরার ভালো টেকনিক। তুমি হয়তো একই কায়দায় পেস বল, স্পিন বল, ইয়র্কার-এগুলো মোকাবেলা করো। এতে কিন্তু আউট হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

আবার তুমি হয়তো বোলিং করো। তোমাকে জানতে হবে বোলিংয়ের বৈচিত্র। গুলি, ইয়র্কার-এগুলো ভালো জানা না থাকলে তো ব্যাটসম্যানকতে কাবু করা যাবে না।

একাডেমির প্রশিক্ষকরা তোমাদেরকে ব্যাটিং-বোলিংয়ের নানা কৌশল শেখাবেন। বর্তমানে তোমার ব্যাটিং বা বোলিংয়ে কোনো ত্রুটি থেকে থাকলে সেগুলোও ধরিয়ে দেবেন।

 আবাহনী ক্রিকেট একাডেমিঃ প্রতি মাসে ১ হাজার টাকা বেতন দিতে হয়। খেলার সরঞ্জাম নিজেকে দিতে হয়।

কলাবাগান ক্রিকেট একাডেমিঃ ভর্তির সময় ১ হাজার টাকা দিয়ে ভর্তি হতে হয়। এবং প্রতি মাসে ৬০০ টাকা বেতন দিতে হয়।

 লালমাটিয়া ক্রিকেট একাডেমিঃ এখানে ভর্তি বাবদ ১ হাজার টাকা এবং প্রতি মাসে ৫০০ টাকা ক্লাব কর্তৃপক্ষকে দিতে হয়।

শীতলক্ষ্যা ক্রিকেট একডেমি নারায়ণগঞ্জঃ এখানে শুধু ৬০০ টাকা দিয়ে ভর্তি হতে হয়। এদের মাসিক কোন টাকা দেয়া লাগে না। তবে বল কেনার জন্য ২৫০ টাকা দিতে হয়।

বিকেএসপিঃ

বিকেএসপির সুবিধা হল এখানে পড়াশোনা আর খেলাধুলা দুটিই একসাথে চলে। ফলে যারা পড়াশোনার পাশাপাশি খেলাধুলায় ক্যারিয়ার গড়তে চায়, তাদের জন্য এটি হচ্ছে আদর্শ জায়গা।  বছর শেষে বিভিন্ন পত্রিকা ও তাদের নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে ভর্তি কার্যক্রমের কথা জানানো হয়। এরপর নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদন ফরম নিয়ে তা পূরণ করে জমা দিতে হয়। সপ্তম ও অষ্টম শ্রেণীতে ভর্তি নেয়া হয়। তবে কিছু খেলায় তৃতীয় শ্রেণী থেকেও ভর্তি নেওয়া হয়। সবশেষে আবেদনপত্র থেকে বাছাই করা শিক্ষার্থীদের ডাকা হয় নির্ধারিত দিনে। দেখা হয় খেলার যোগ্যতা। ভালো শিক্ষার্থীদের বাছাই করে মেডিকেল চেকআপ করে ভর্তি করা হয়। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও। ভর্তি হতে প্রায় ২০ হাজার টাকার মতো লাগে। আছে মাসিক বেতন। তবে তা নির্ভর করে অভিভাবকের আয়ের ওপর। সব মিলিয়ে বিকেএসপি কিছু সামর্থের মধ্যেই পড়বে তোমাদের।

তুমি যদি ঢাকার বাইরে থাকো, তাহলেও হতাশ হওয়ার কিছু নেই। দেশের বেশিরভাগ জেলা শহরে কিন্তু এখন ক্রিকেট শেখা আর প্রশিক্ষণের সুযোগ আছে। তুমি তো জানোই বাংলাদেশের ওয়ানডে দলের ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা এসেছে নড়াইল থেকে। এ কারণে তাকে অনেক নড়াইল এক্সপ্রেস বলে। অভিষেকেই চমক জাগানো মুস্তাফিজ এসেছ সাতক্ষিরা থেকে। সুতরাং তোমারও আছে।

মন্তব্য