ভালো ছবি তোলার কৌশল

329
Photography
ফটোগ্রাফি

ছবি তোলার শখ অনেকেরই আছে। কিন্তু সবাই ভালো ছবি তুলতে পারে না। ভালো ছবি তোলার জন্য কিছু কৌশল ও কারিগরি জ্ঞান থাকা দরকার।

মোবাইল/ ডিজিটাল/ ডিএসএলআর যেই কামেরা ব্যবহার করো না, তা দিয়েই ফটোগ্রাফি শুরু করতে পারো। তুমি হয়তো এতদিন এমনি এমনি অনেক ছবি তুলেছো, ছবি তোলার আগে তেমন কিছু চিন্তা করোনি। কিন্তু এখন থেকে একটু ভেবে-চিন্তে ছবি তোলার চেষ্টা কর।ছবি তোলার আগে কিছু বিষয় চিন্তা করে, ভেবে ছবি তুলতে হবে। শুধু ক্লিক করলে ছবি হবে কিন্তু তা ফটোগ্রাফি হবে না। নতুনরা কিভাবে শেখা শুরু করবে, কোনটা আগে শিখবে আমি এখন সেটা আলোচনা করবো।

প্রথমেই ছবির ফ্রেমিং শিখতে হবে। ছবি সব সময় সোজা করে তুলবে, ছবি যেন বাঁকা না হয়, এক্সপেরিমেন্ট পরে করবে, শুরুতেই না। ছবির বিষয়গুলোর কোনোটা যেন কেটে না যায় সেটা খেয়াল রাখতে।

দ্বিতীয়ত ছবির কম্পোজিশন শিখতে হবে, খুব গুরুত্বপূর্ণ। কম্পোজিশনের কিছু নিয়ম আছে সেগুলো শিখে ছবি তুললে দেখবে ছবি সুন্দর হচ্ছে। সব সময় যে নিয়ম মানতে হবে তা নয়। কিন্তু আগে নিয়ম জানতে হবে, নিয়মগুলোয় মাষ্টার হতে হবে; তারপর নিয়ম ভাঙতে হয়। তাই শুরুতে নিয়ম জেনে সেভাবে ছবি তুল, পরে এক্সপেরিমেন্ট করো।

ফটোগ্রাফি মানে হল আলো দিয়ে ছবি আঁকা, তাই আলো খুব গুরুত্বপূর্ণ। ছবিতে আলোর পরিমাণ ঠিক রাখতে হবে, ছবি যেন আন্ধকার না হয়, আবার আলো বেশি হয়ে যেন জ্বলে না যায়।। তাই ছবি তোলার সময় আলো কেমন আছে, কোন দিক থেকে আলো আসছে, কোন দিক থেকে তুললে সাবজেক্টের উপর ভালভাবে আলো পড়বে এসব খেয়াল করে ছবি তুললে ভাল হবে।

ছবির ব্যাকগ্রাউন্ড যত পারা যায় সাধারণ রাখার চেষ্টা করবে সবসময়। প্রতিটা ছবির ক্লিক করার আগে ব্যাকগ্রাউন্ড অবশ্যই খেয়াল করবে যেন ব্যাকগ্রাউন্ডে অপ্রয়োজনীয় কিছু চলে না আসে।

অ্যাঙ্গেল ছবির জন্য অনেক গুরুত্বপূর্ণ। কোন অ্যাঙ্গেল থেকে ছবি তুললে ভাল হবে সেটা বুঝার জন্য একটা ছবি কয়েক অ্যাঙ্গেল বা কোণ থেকে তুলে দেখতে পারো। সাধারণত আই লেভেল থেকে না তুলে, উপর থেকে/ নিচ থেকে তোলার চেষ্টা করা ভালো। ছবি তোলার প্রয়োজনে মাটিতে বসতে বা নিল-ডাউন হতে লজ্জা করবে না।

সবশেষ কথা, ফোকাস ঠিক করতে হবে অবশ্যই। ফোকাস পয়েন্ট সাবজেকটের উপর রাখবে। আরও অনেক বিষয় আছে কিন্তু সবগুলো একসাথে বলা সম্ভব না। কিছু বিষয় ছবি তুলতে তুলতে রপ্ত হয়ে যাবে।

মন্তব্য